অন্যের পিছে কথা

পিছু কথা

পিছু কথা


সামনে বলা সাহসীদের সাথে জয়ী হওয়া যায় কিন্তু পিছে বলা ভীতুদের সাথে কিভাবে? আমরা জেনে না জেনে বুঝে না বুঝে আমাদের পাশের কিছু মানুষকে আমাদের বিদ্বেষী বানিয়ে তুলছি, বিষাক্ত করে তুলছি তাদের মন মানসিকতাকে আমাদের প্রতি, কখনো কখনো এর দায় ভার বহন করতে হচ্ছে আমাদের পুরো গোষ্ঠী /কমিউনিটি কে।

 ব্যক্তি বিশেষের পিছে লাগা বন্ধ না করলে তা যে আপনার জন্য ভয়াবহ হবে এবং আপনার অনাগত ভবিষ্যৎ এর জন্য ভাল না এত টুকু বুঝার মত ক্ষমতা এই সমাজের কিছু মানুষের নেই। এদের শুধু বয়স বাড়ে, চুল পাকে, ডজন ডজন বাচ্চার বাপ হয় কিন্তু মানসিক পরিপক্কতা আসে না। 

কোথায় কোন কথা কিভাবে বলতে হয় তাও ভাল করে জানে না,সাথে এরা আপনার পিছে লাগলে আপনার চৌদ্দ গূষ্ঠী উদ্ধার করে ছাড়বে, কোন সময় কি করেছেন তার জবাব দিহিতা আপনার এদের কাছে করতে হবে কারণ এর স্বঘোষিত সব জানতা, কবি রাজের মত সর্ব রোগের মহৌষধ তো কেবল এরাই দিতে জানে, সামাজিক এবং মানসিক গোড়ামী তাদের নিত্য দিনের চর্চা। 

নিজে গীবত,পরনিন্দা,অপচর্চা এবং মিথ্যা বললে কিচ্ছু হবে না, কিন্তু আপনি সামান্য দোষ করলে সোজা আপনাকে জাহান্নামের টিকিট ধরিয়ে দিবে,সাথে মুনাফিক এবং নাস্তিকতার টাইটেল ফ্রি। এদের সাথে জিতবেন? আরে দাড়ান ভাই, এ আশা করেন না, তাদের সুবিধা সুলভ কিছু হাদিসের বুলি আর ওয়াজের কাছে আপনার পরাজয় নিশ্চিত,লোক দেখানো কাজ এরা আপনার আমার থেকে ভাল পারে।পারে না শুধু বাস্তবতা উপযোগী চলতে এবং সে অনুযায়ী দীক্ষা নিতে এবং দিতে। 

কুসংস্কারের সাথে যখন গোড়ামী কাউকে আকড়ে ধরে তখন নিজের প্রতি মানুষের এক হীন আত্মবিশ্বাস কাজ করে,কেউ যখন তার যোগ্যতা নিয়ে প্রশ্ন করে তখন ব্যক্তির মাথা নষ্ট হবার উপক্রম হয় কারণ আমি যোগ্য হলে তো-লোকে আমাকে কি বলল তা আমার মাথার থাকার কথা না।

তাই এই দলকে আবার ভারী করার জন্য তারা অন্য দলগ্রহের আশ্র‍্য নেয়,বুঝানোর চেষ্টা করে অন্য মানুষ গুলাকে। ভূত-ভবিষ্যত, পায়ের নিচের মাটি এদের না থাকলেও আকাশে উড়ার সম্ভাবনা এদের প্রকট।

নিউটন থেকে শুধু করে প্রধানমন্ত্রী কেউই এদের সমালোচনা থেকে রেহাই পায় না।নিজের দুনিয়া খুব ছোট হওয়ায় অন্যের দুনিয়াকে সংকীর্ণ করার প্রচেষ্টায় এরা লাগাতার জোকের মত লেগে থাকে,টাকার মোহ কিন্তু এদের কম না, সাথে ফ্রি খাওয়ার অভ্যাস তো আছে জন্মজন্মান্তর থেকেই। 
তো এই সব কাজের পারদর্শী এই হুজুরা কেন যে এই সব জায়গা থাকেন তা আমার মাথায় আসে না,উনাদের থাকা উচিত নীতি-নির্ধারক জায়গায় অথবা পার্লামেন্টে, নইলে তাদের এত critic মনোভাব যে অঙ্কুরেই বিনষ্ট হবে তা আর কোনমতেই বলার অপেক্ষা রাখে না।

No comments

Powered by Blogger.