কেন সাহসী ও স্পষ্টবাদী হবেন

সাহসী হোন,স্পষ্টবাদি হোন

ইয়ুথ আই লার্নিং সেন্টার 


মানবিকতা এবং মানব কল্যাণের চিন্তার সাথে সাথে নিজ স্বার্থ হীন ভাবে কাজ করা আসলে খুবই কঠিন এবং খুব কম লোকই এ সার্থক কাজটি করতে সক্ষম হয়েছে, যারা আসলে করতে পেরেছে তাদের জীবন ধরণ এবং মৃত্যু সময় খেলায় করলেই আপনি বুঝতে পারবেন, তাদের অন্তর থেকে চাওয়া টা কত স্বচ্ছ ছিল। 
নিজ মানুষ এবং দেশকে তারা কতটা ভালবাসতেন

আর আমাদের দেশে যারা ব্যক্তি স্বার্থ এ সমাজ সেবা এবং দেশপ্রেমের বুলি আওরান তাদের জীবন ধরণ এবং কথা কাজের অমিল দেখলেই বুঝবেন, তারা কত স্বচ্ছ! 
এ ব্যবস্থায় ফ্রি শ্রম এখনো গালি আর অন্যকে পর্যাপ্ত শ্রদ্ধা -সম্মান মানে দুর্বলতা।অলীক বাহবা বা মিথ্যা অভিনয় টা এখানে এখনো সুনিপুণ ভাবেই উপস্থাপিত হয়, স্পষ্টতার সম্মানী এখনো সুখকর নই।

প্রত্যকেই তার নিজ নিজ জগত তৈরি করে, সে অনুযায়ী তার সম্মান খুজে নেয় এবং উপদেশ ও দেয় আবার তার নিজ জগতের অভিজ্ঞতা থেকে।বিশ্বাস না হয় তো, কোন বিষয়ে অভিজ্ঞ কারো কাছে পরামর্শ চান,দেখবেন -সেখানে তার জীবনের গল্পের সংখ্যা সেই পরামর্শের মধ্যে নেহাত কম নয়।


তাই আমার অন্যের সব উপদেশ নিতে মাঝে মাখে সংকোচ বোধ হয় কারণ আপনার আর আমার জীবন ধরণ তো এক নয়, আর এখানে সব মানুষই তার নিজ অভিজ্ঞতা এবং কষ্ট টাকে এগিয়ে রাখে এবং তার নিজ পছন্দ/অপছন্দ অন্যের উপর চাপিয়ে দেবার চেষ্টা করে।


আপনি কম ভাবুক এবং অনভিজ্ঞ হলে পরামর্শ গুলা নিতে পারেন, কিন্তু অনুরোধ আমার, যাচাই করে নিবেন।


কারণ একই নিউজের সব পত্রিকার শিরোনাম যেমন আলাদা হয়,তেমনি তাদের আদর্শিক জায়গাতেও ভিন্নতা থাকে।
তাই অন্যের পছন্দ, অপছন্দের দেওয়াল কে উপেক্ষা করে স্বপ্নচারী হোন,ভাবুক হোন, সর্বোপরি স্পষ্টবাদী হন

No comments

Powered by Blogger.